রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৮:০৪ পূর্বাহ্ন

নোটিশ :
সিলেট বিভাগসহ দেশের প্রতিটি জেলা ও উপজেলা সদরে প্রতিনিধি নিয়োগ দেওয়া হচ্ছে। আগ্রহীরা আমাদের পত্রিকার ইমেইল ঠিকানায় পূর্নাঙ্গ জীবন বৃত্তান্ত প্রেরণের আহবান জানানো যাচ্ছে। এছাড়া প্রবাসের বিভিন্ন দেশে আমরা প্রতিনিধি নিয়োগ দিচ্ছি।
শিরোনাম :
এইচএসসির তিন পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনে হত্যাকাণ্ডের বিচার বিভাগীয় তদন্ত হবে: প্রধানমন্ত্রী বৃহস্পতিবার সারাদেশে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা জাফর ইকবালকে শাবিপ্রবিতে আজীবন নিষিদ্ধ ঘোষণা শিক্ষার্থীদের সিলেট সিটি করপোরেশন এলাকাভুক্ত সব সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ বাংলাদেশ সরকারের উচিত শান্তিপূর্ণ প্রতিবাদের অধিকার নিশ্চিত করা: জাতিসংঘ কোটা সংস্কারের যৌক্তিক দাবি প্রধানমন্ত্রীর বিবেচনায়: কাদের কুরিয়ার সার্ভিস থেকে গ্রাহকের ২২ লক্ষ টাকা গায়েব, আটক ২ জঙ্গি, সন্ত্রাস ও মাদকের বিরুদ্ধে এসএমপি কমিশনারের হুঁশিয়ারি হবিগঞ্জে টাকা না দেওয়ায় পুলিশি প্রতিবেদনে আসামি শিশু নগরীতে ছাত্রলীগ-যুবলীগের ধাওয়ায় ছত্রভঙ্গ আন্দোলনকারীরা নগরীতে চুরি, নগদ টাকা ও স্বর্ণ লুট শায়েস্তাগঞ্জে রাজাকারের নামে সড়ক বাতিলের দাবি গোয়াইনঘাটে সিজারিয়ান অপারেশনের সূচনা কোটা সংস্কারের আন্দোলন, দেশব্যাপী সংঘর্ষে পাঁচজন নিহত কমতে শুরু করেছে পানি, বন্যা পরিস্থিতির উন্নতি তাহিরপুরে ক্ষতিগ্রস্ত ৩৬ কিলোমিটার সড়ক, চলাচলে ভোগান্তি এক মাস অপেক্ষা করেন, প্রয়োজনে প্রধানমন্ত্রীর কাছে নিয়ে যাবো- আন্দোলনকারীদের প্রতি ব্যারিস্টার সুমন হবিগঞ্জ পলিটেকনিকে কোটাবিরোধী বিক্ষোভ ৬৫ বস্তা ভারতীয় চিনিসহ গ্রেপ্তার ১ মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে: প্রধানমন্ত্রী দোয়ারাবাজারে কিশোরের ঝুলন্ত মরদেহ উদ্ধার জগন্নাথপুরে বন্যার পানিতে ডুবে শিশুর মৃত্যু স্বেচ্ছাসেবকলীগ নেতা এমদাদের খাদ্যসামগ্রী বিতরণ কমলগঞ্জে বিনামূল্যে চক্ষু শিবির সম্পন্ন হবিগঞ্জে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী দিবস পালিত ফের কারাগারে কাউন্সিলর নিপু জুলাইজুড়ে বৃষ্টি নিয়ে দুঃসংবাদ সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে কর্মবিরতি অব্যাহত চীন বাংলাদেশকে দুই বিলিয়ন ডলারের সমপরিমাণ অর্থ দেবে: প্রধানমন্ত্রী
বর্ষায় হাতছানি দিয়ে ডাকছে টাঙ্গুয়ার অপরূপ সৌন্দর্য

বর্ষায় হাতছানি দিয়ে ডাকছে টাঙ্গুয়ার অপরূপ সৌন্দর্য

 

সুনামগঞ্জ প্রতিনিধি :: মেঘালয় পাহাড়ের পাদদেশে অবস্থিত সুনামগঞ্জের তাহিরপুর ও মধ্যনগর উপজেলার প্রায় ১০০ বর্গকিলোমিটার এলাকাজুড়ে বিস্তৃত বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম মিঠা পানির জলাভূমি এবং দেশের দ্বিতীয় রামসার সাইট টাঙ্গুয়ার হাওর। অপরূপ সৌন্দর্যে ভরপুর এ হাওর। বর্ষা ও শুকনো মৌসুমে আলাদা রূপে সজ্জিত হয় হাওরটি। বর্ষা মৌসুম শেষে কখনো আকাশের মতো নীল, কখনো আয়নার মতো স্বচ্ছ থাকে পানি। এমন স্নিগ্ধ রঙে রাঙা পানিতে টইটুম্বর এ হাওর। দূরে মেঘালয় রাজ্যের পাহাড়, ঝরনা থেকে নেমে আসা স্বচ্ছ পানি, অগণিত পাখির কলতান আর হিজল-করচ বনের অপরূপ সৌন্দর্যের সমাহার দেখা যাবে শুধু টাঙ্গুয়ার হাওরেই। শুকনো মৌসুমে শতাধিক কান্দা ও বিলের পাড়ে সারি সারি হিজল-করচ, নলখাগড়া, ঝাউবনসহ নানা প্রজাতির গাছ ও বন সবুজরঙে অনন্য রূপধারণ করে। দিন দিন এ হাওরটি পর্যটকদের কাছে আকর্ষণীয় হয়ে উঠছে।

 

শতাধিক কান্দা ও বিল নিয়ে বিস্তৃত হাওরটি ‘নয় কুড়ি কান্দার ছয় কুড়ি বিল’ নামে পরিচিত ও ‘রামসার সাইট হিসেবে ঘোষিত। এ হাওরে জীববৈচিত্র্যের মধ্যে অন্যতম হলো বিভিন্ন জাতের পাখি। স্থানীয় পাখি ছাড়াও শীতকালে সুদূর সাইবেরিয়া থেকে আগত পরিযায়ী পাখিরও আবাস এ টাঙ্গুয়ার হাওর।

 

গত ৬-৭ বছর আগেও টাঙ্গুয়ার হাওর ঘিরে হাজার হাজার হিজল, করচ, নলখাগড়া, ঝাউবন, চাইল্যাবন, বরুণ, পানিফল, হেলেঞ্চা, বনতুসীসহ নানা প্রজাতির গাছ ও বন ছিল। হাওরের সুবিশাল জলরাশির বুক ও চারপাশজুড়ে ছিল ২০৮ প্রজাতির পাখি, ১৪১ প্রজাতির মাছ, ১১ প্রজাতির উভচর প্রাণী, ৩৪ প্রজাতির সরীসৃপ, ৭ প্রজাতির গিরগিটি, ২১ প্রজাতির সাপ, ৬ প্রজাতির কচ্ছপ, ১৫০ প্রজাতির জলজ ও জলপদ্ম জাতীয় উদ্ভিদ। এ ছাড়াও দুর্লভ প্রজাতির প্যালাসেস ফিশিং ইগল। বর্তমানে বদলে যাচ্ছে হাওরের এসব দৃশ্যপট।

 

তবে এ হাওরে ভ্রমণপিসুদের জন্য উপযুক্ত সময় হচ্ছে বর্ষা মৌসুম। এ মৌসুমে টাঙ্গুয়ার হাওরের সৌন্দর্য সম্পূর্ণভাবে উপভোগ করার জন্য ভ্রমণপিপাসু মানুষে জন্য রয়েছে নানা সুবিধা। সুনামগঞ্জ থেকে সরাসরি হাওরটিতে যাওয়ার ব্যবস্থা, প্রশস্ত নৌকায় থাকা এবং নৌকার মাঝেই স্বাস্থ্যসম্মত ও আধুনিক বাথরুমের ব্যবস্থা। সব মিলিয়েই বর্ষা মৌসুমে টাঙ্গুয়ার হাওরের অপরূপ সৌন্দর্য উপভোগ করা যথেষ্ট আরামদায়ক।

 

কয়েক বছর আগেও সুনামগঞ্জ থেকে তাহিরপুর আসার পথের ভাঙা রাস্তা, সংকীর্ণ নৌকায় হামাগুঁড়ি দিয়ে চলাচল করার সমস্যা ছিল প্রকট। সব মিলিয়ে একসময় সবার পক্ষে হাওরে গিয়ে সৌন্দর্য উপভোগ করা সম্ভব হয়ে উঠত না। এ হাওরে যাওয়া ও থাকা দুটিই যথেষ্ট দুঃসহ ছিল। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে পর্যটকদের স্বাচ্ছন্দ্য ও চাহিদার কারণে টাঙ্গুয়ার হাওরে যাওয়া ও থাকা দুটিই হয়ে গেছে বেশ আরামদায়ক।

 

বর্ষা ও শীতকালে দুই রকমের সৌন্দর্যে অপরূপ হয়ে ওঠে হাওর। হাওর তার আসল সৌন্দর্যে সাজে বর্ষাকালে। এ সময়ে পানিতে থই থই করে চারদিক। চাইলে নৌকা থেকে নেমে লাইফ জ্যাকেট পরে সাবধানতার সঙ্গে ভেসে বেড়ানো যায় পানিতে, আর উপভোগ করা যায় আশপাশের সবুজের মহিমা। কিছু কিছু জায়গায় এ হাওরের পানি এতটাই স্বচ্ছ যে পানির নিচের জলজ উদ্ভিদ কিংবা মাছ দেখা যায় খালি চোখেই।

 

টাঙ্গুয়ার হাওরের অন্যতম আকর্ষণ নৌকায় রাত্রিযাপন। এটি টাঙ্গুয়ার হাওরের ভ্রমণকে আলাদা করে অন্য সব ভ্রমণ থেকে। বৃষ্টির সময়ে নৌকায় বসে চা খাওয়া আড্ডা দেওয়া এ যেন অন্য একটি পৃথিবী। চায়ের প্রতি চুমুকে দূর মেঘালয়ের পাহাড়গুলোর দৃশ্য যেন জাগিয়ে তুলে যে কারও ভেতরের কবিকে।

 

উদরপূর্তির জন্যও টাঙ্গুয়ার হাওর সবার পছন্দের। এ হাওরকে বলা হয় দেশি মাছের আধার বা ‘মাদার ফিশারিজ’। তাই প্রায় প্রতি বেলাতেই খাবারের মেনুতে থাকে নানান রকমের মাছের আয়োজন। আর যারা হাঁস ও দেশি মুরগির মাংস খেতে ভালোবাসেন, তাদের জন্য থাকে হাওর এলাকার হাঁস ও মুরগির মাংসের ব্যবস্থা।

 

নৌকার ছাদে বসে আশপাশের সৌন্দর্য পর্যবেক্ষণের সঙ্গে খাবারের আয়োজন, যা খাবারের স্বাদকে বাড়িয়ে দেয় বহুগুণ। এক সময় মনে করা হতো এ হাওরে হয়তো শুধু বন্ধুবান্ধবের সঙ্গেই ঘুরতে যাওয়া সম্ভব। কিন্তু বর্তমানে থাকার জন্য আধুনিক ও আরামদায়ক নৌকা (হাউজবোট) প্রচলিত হওয়ায় এখন পরিবারের সদস্যদের সঙ্গেও অনায়াসে এ হাওর ঘুরে আসা সম্ভব।
বছর কয়েক আগেও এ হাউজবোটের ব্যবস্থা ছিল না। তবে তিন বছরের ব্যবধানে টাঙ্গুয়ার হাওর আরও আরামদায়ক করতে দুই শতাধিক হাউজবোট তৈরি হয়েছে। এ হাউজবোটগুলোতে বিভিন্ন প্যাকেজে আরামদায়ক ভ্রমণের সুবিধা রয়েছে। এ ছাড়াও স্বল্প বাজেটে হাওর ভ্রমণের জন্য রয়েছে ছোট-বড় কাট ও স্টিলের নৌকা। কেউ চাইলে পুরো একটি নৌকা ভাড়া করে নিতে পারবেন কিংবা অন্যদের সঙ্গে শেয়ার করেও ট্যুরে যেতে পারবেন।

 

হাউজবোট মালিক সমিতির সাংগঠনিক সম্পাদক আতাউর ইশতি বলেন, টাঙ্গুয়ার হাওরে ভ্রমণপিপাসুদের জন্য দুই শতাধিক আধুনিক ও আরামদায়ক হাউজবোট রয়েছে। এর মধ্যে হাউজবোট মালিক সমিতিতে প্রায় ১০০টি রেজিস্টার হাউজবোট রয়েছে। এ বছর আরও ৭০টির মতো হাউজবোট নতুন তৈরি করা হয়েছে।

 

পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থার সভাপতি কাসমির রেজা বলেন, টাঙ্গুয়ার হাওরের পরিবেশ রক্ষা করে পর্যটনকে আরও এগিয়ে নিতে হলে টাঙ্গুয়ার হাওরে কমিউনিটি বেইজড ট্যুরিজম চালু করতে হবে। প্লাস্টিক ফ্রি জোন ঘোষণা করে প্লাস্টিক নিয়ে হাওরে প্রবেশ নিষিদ্ধ করতে হবে। হাওরের কোর এরিয়ায় ইঞ্জিন চালিত নৌকা প্রবেশ করতে পারবে না।

 

তিনি বলেন, সেখানে পর্যটকরা হাতে চালিত নৌকায় চলাচল করবেন। এতে পানি দূষণ কমবে এবং স্থানীয়দের কর্মসংস্থানের সৃষ্টি হবে। টাঙ্গুয়ার হাওরে কোনো কংক্রিট স্ট্রাকচার নির্মাণ করা যাবে না। সড়কপথে যোগাযোগের উন্নয়নের পাশাপাশি পর্যটকদের জন্য মানসম্মত আবাসিক হোটেল ও স্বাস্থ্যসম্মত রেস্তোরাঁ গড়ে তুললে টাঙ্গুয়ার হাওরসহ তাহিরপুর উপজেলা হতে পারে দেশের অন্যতম সেরা পর্যটন।

 

তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সালমা পারভিন বলেন, টাঙ্গুয়ার হাওরসহ তাহিরপুরে বিভিন্ন দর্শনীয় স্থানে আগত পর্যটকদের সুবিধার্থে উপজেলা প্রশাসন সব সময় কাজ করে যাচ্ছে। পর্যটকদের যাতে কোনো ধরনের হয়রানির শিকার না হতে হয় সে দিকে আমরা সার্বক্ষণিক নজর রাখছি। এ ছাড়া টাঙ্গুয়ার হাওর রক্ষণাবেক্ষণ ও পর্যটকদের নিরাপত্তায় হাওরে আনসার সদস্যরাও রয়েছে।

 

টাঙ্গুয়ার হাওরে যাবেন যেভাবে : টাঙ্গুয়ার হাওরে যেতে হলে ঢাকা থেকে সড়কপথে সুনামগঞ্জ জেলা শহরে আসতে হবে। ফকিরাপুল, সায়দাবাদ থেকে শ্যামলী পরিবহন, হানিফ এন্টারপ্রাইজ, এনা পরিবহন ও মামুন পরিবহনের বাসগুলো সুনামগঞ্জ আসে। নন এসি বাসের ভাড়া ৬৫০-৮৫০ টাকা। বাসে সুনামগঞ্জ পৌঁছাতে ৬/৭ ঘণ্টার মতো সময় লাগবে। সুনামগঞ্জ নেমে সুরমা নদীর ওপর নির্মিত আব্দুজ জহুর ব্রিজের কাছে লেগুনা, সিএনজি অটোরিকশা অথবা মোটরসাইকেলে করে তাহিরপুরে আসা যায়। সময় লাগবে প্রায় ১ ঘণ্টা। তাহিরপুরে নৌকা ঘাট থেকে আকার ও সামর্থ্য অনুযায়ী ইঞ্জিনচালিত নৌকা বা হাউজবোট ভাড়া করতে হবে। তবে হাউজবোট ভাড়া করতে হলে আগে থেকেই বুকিং করতে হয়। হাউজবোটে ভ্রমণ করতে চাইল পর্যটকদের যেতে হবে শুধু সুনামগঞ্জ বা তাহিরপুর পৌঁছানো। এরপর ভ্রমণের সব দায়িত্ব হাউজবোটের। হাউজবোট সুনামগঞ্জ শহরের সাহেব বাড়ি ঘাট থেকে ছাড়বে নাকি তাহিরপুর থেকে ছাড়বে তা আগে থেকেই জেনে নিতে হবে। সুনামগঞ্জের ঘাট থেকে হাউজবোটে উঠলে টাঙ্গুয়ার হাওরে যেতে ২ ঘণ্টারও বেশি হাউজবোটে জার্নি করতে হবে। তারপর মিলবে অপরূপ সৌন্দর্যে ভরপুর টাঙ্গুয়ার হাওর।

 

 

 

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017
Design BY Web Nest BD
ThemesBazar-Jowfhowo